সর্বশেষ :
Thu, 21 Sep, 2017

 
নববর্ষবরনের প্রস্তুতি ৬-১৪ এপ্রিল শিল্পকর্ম প্রদর্শনী মঙ্গল শোভা যাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান
Saturday, 04 April 2015 20:09

altস্টাফ করেসপন্ডেন্ট এনগঞ্জ ২৪ ডটকম: নতুন বছরকে বরণ করে নিতে ব্যস্ত সময় পার করছে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউট। আগামী ১৪ এপ্রিল বাংলা পহেলা বৈশাখ উদযাপন উপলক্ষে ৬ এপ্রিল থেকে পহেলা বৈশাখ পর্যন্ত সরা ও জলরঙ চিত্র প্রদর্শনী হবে। আর মঙ্গল শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে পহেলা বৈশাখ। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা প্রশাসক আনিছুর রহমান মিঞা।

দম ফেলার সময় যেন নেই, সকল আয়োজনকে সামনে রেখে ব্যস্ত সবায়। সরা, জলরঙ ও পুষ্পত্তালিকাদাহ তৈরীতে চারুকলা ইনস্টিটিউটের ৪০ জন ছাত্র ও ৯ জন শিক্ষক। দিনের প্রায় সবটুক সময় ব্যায় করে তৈরী করা সকল শিল্পকর্ম প্রদর্শনীতে প্রদর্শন করা নিয়ে ব্যাস্ত।

চারুকলা ইনস্টিটিউটের এ বারের মূল বিষয় শান্তি। পুষ্পত্তালিকাদাহে এবার দেখা যাবে একটি মাছ ও মাছটি কে তারা করছে মুখোশদারী কিছু মানুষ। আর এই পুষ্পত্তালিকায় যে অর্থ ব্যায় হবে তার একটি অংশ সরা ও জলরঙ বিক্রর মাধ্যমে আসবে এবং জেলা পরিষদ ও সিটি করপোরেশস থেকে সহ যোগিতা করা হবে।

এবারের বর্ষবরণের বিষয়ে নারায়ণগঞ্জ চারুকলা ইনস্টিটিউটের অধ্যক্ষ সামছুল আলম আজাদের কাছে জানতে চাইলে তিনি বলেন, বৈশাখ উদযাপনের মূল্য কারণ হলো সকল ধর্মের মানুষ এক সাথে এ অনুষ্ঠানে অংশগ্রহন করতে পারে। যার ফলে সকল কে নিয়ে সুন্দর একটা সমাজ গড়া সম্ভব। চারুকলা ইনস্টিটিউট চায় বিভিন্ন দিবস গুলতে বাংলার সংষ্কৃতি, লোক ঐতিহ্য তুলে ধরতে। যার ফলে আমরা প্রকৃত বাংলাকে চিনতে পারবো। তিনি আরো বলেন, ভারতীয় উপমহাদেশের ইতিহাসে মুঘল স¤্রাজ্যের শ্রেষ্ঠ স¤্রাট ছিলেন জালাল উদ্দীন মুহাম্মদ আকবর। তিনি স¤্রাট আকবর নামে পরিচিত। তিনি তার শাসন আমলে বিভিন্ন ভাবে সকল ধর্মের সাথে মানুষকে এক সাথে চলার মত পরিবেশ তৈরী করে দেয়ার চেষ্ঠা করেন। যার ফল সুচক হলো বাংলা সাল।

 

 

এনগঞ্জ২৪ ডট কমে প্রকাশিত/প্রচারিত যে কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট অনুমতি সাপেক্ষে ব্যবহার করা যাবে।

সকল শিরোনাম
 
 

সম্পাদক : এস এম ইকবাল রুমি
বার্তা ও বাণিজ্যিক কাযার্লয় : ইয়াজ উদ্দিন ভবন (৪র্থ তলা), এ.সি ধর রোড, কালীর বাজার, নারায়ণগঞ্জ- ১৪০০।

নিউজ রুমঃ ০১৯৮১৬০৯২৫১, ০১৭৭৭৪১২৭৪৪ ই-মেইলঃ nganj24editor@gmail.com